Header Ads Widget

বরগুনায় ইলিশের জালে ধরা পড়েছে জিপিএস ট্র্যাকার কচ্ছপ



শাজনুস শরীফ বরগুনা প্রতিনিধিঃ

বরগুনার পায়রা নদীতে ধরা পড়েছে পিঠে জিপিএস ট্রাকার সংযুক্ত একটি বিশালাকৃতির কচ্ছপ। শনিবার (৫ মার্চ) সন্ধ্যায় বরগুনা বন বিভাগ কচ্ছপটি উদ্ধার করে। বেলা সাড়ে ১২ টার দিকে সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের বাসুকি গ্রামের কিশোর রাব্বির জালে ধরা পড়ে বিরল প্রজাতির এই কচ্ছপটি। কচ্ছপটির গায় জিপিএস ট্র্যাকার এর উপর 712890A এই নম্বর লেখা রয়েছে।


বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য খোকন ডেইলি বরগুনা নিউজকে বলেন বেলা সাড়ে ১২ টার দিকে বাসুকি গ্রাম সংলগ্ন পায়রা নদীতে রাব্বি (১৪) ও একই বয়সী একটি কিশোর জাল টানতে গেলে এই কচ্ছপ ধরা পড়ে। ধরার পর তারা কৌতূহলবশত কচ্ছপের গায়ে লাগানো জিপিএস ট্র্যাকার খুলে ফেলে। এ সময় এলাকাবাসী ফোন দিলে আমি বরগুনা থেকে দ্রুত ঘটনাস্থলে আসি।
তাৎক্ষণিকভাবে আমি প্রশাসন এবং বনবিভাগকে খবর দেই। পরে বেলা আড়াইটার দিকে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে আসলে তাদের কাছে তুলে দেই।
 
বরগুনা বন বিভাগের সহকারী বিট কর্মকর্তা জালাল উদ্দিন ডেইলি বরগুনা নিউজকে জানান, উদ্ধার হওয়া কচ্ছপটির ওজন প্রায় ১২ কেজি। ধারণা করা হচ্ছে এটির বয়স প্রায় ২৫ থেকে ৩০ বছর।
 

বরগুনা বন বিভাগের বিট কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বলেন, উদ্ধার হওয়া কচ্ছপটি বিরল প্রজাতির বাটাগুর বাসকা প্রজাতির। কচ্ছপটির পিঠে লাগানো স্যাটেলাইট ট্রাকার সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এটি উপকূলীয় বনবিভাগ খুলনার পূর্ব সুন্দরবনে প্রেরণ করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ