Header Ads Widget

আমতলীতে হঠাৎ তরমুজ ক্ষেতে ব্যাকটেরিয়ার আক্রামণ, দিশেহারা চাষিরা!



বৃহস্পতিবার,১০ মার্চ ২০২২
হায়াতুজ্জামান মিরাজ, 
আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ

বরগুনার আমতলী উপজেলার আঠারগাছিয়া ইউনিয়নের ধোনাইন্দার বিলে তরমুজ ক্ষেতে হঠাৎ করে ব্যাকটেরিয়া দেখা দিয়েছে। ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে তরমুজ গাছের পাতা শুকিয়ে যাচ্ছে, গাছের গোড়া ফেঁটে কস বের হয়ে ঢলে পড়তে শুরু করেছে। এমন কি ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে তরমুজ গাছের পাতা হলুদ ও সবুজের মিশ্র রঙ ধারণ করে লতাগুলো শুকিয়ে গাছগুলো মরে যেতে শুরু করেছে।

রোপনকৃত তরমুজ গাছের ফুল ও ফল হওয়ার আগে এবং পরে এমন বিপর্যয়ে দিশেহারা হয়ে পড়েছেন ভূক্তভোগী তরমুজ চাষিরা। সংবাদ পেয়ে আজ (বৃহস্পতিবার) দুপুরে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সিএম রেজাউল করিম ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ রাসেল সরেজমিনে ক্ষতিগ্রস্ত ওই কৃষকদের জমি পরিদর্শনে গিয়ে ব্যকটেরিয়া প্রতিরোধে করণীয় সর্ম্পকে পরামর্শ দিয়েছেন।



উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর ধোনাইন্দার বিলে ৬০ একর জমিতে ২৪ থেকে ২৫ জন কৃষক তরমুজ চাষাবাদ করছেন। তাদের প্রত্যেকের ক্ষেতের গাছগুলো হঠাৎ ব্যাকটেরিয়ার আক্রমনে মরে যাচ্ছে। ফল বড় হওয়ার আগেই তরমুজ গাছের লতাগুলো শুকিয়ে ক্ষতির মুখে পড়তে হচ্ছে ওই সকল তরমুজ চাষিদের। কৃষি অফিসের পরামর্শ নিয়েও কোন কাজ হচ্ছে না। এতে তরমুজ চাষিরা অসহায় হয়ে পড়ছে। 


ধোনাইন্দার বিলের তরমুজ চাষী মোঃ হানিফ মিয়া বলেন, আমি এ বছর ২ বিঘা জমিতে তরমুজ চাষ করার জন্য গাছ লাগিয়েছি। এতে আমার প্রায় ১ লাখ টাকার মত খরচ হয়েছে। গত ২ থেকে ৩ দিন ধরে হঠাৎ করেই ব্যাকটেরিয়া আক্রমণ শুরু হয়। আজ ৩ দিনের মাথায় তা ক্ষেতের সর্বত্র ছড়িয়ে পড়েছে। এখন যে অবস্থা তাতে এক টাকার ফসলও ঘরে তুলতে পারবো না।
একই বিলের আরেক তরমুজচাষি রবি জানায়, তার ৩ একরের ক্ষেতেও ব্যাকটেরিয়া দেখা দিয়েছে।


ব্যাকটেরিয়ার কারনে আমার তরমুজ ক্ষেতে প্রায় শেষের অবস্থা। কৃষি অফিসের পরামর্শ নিয়েও কাজ হচ্ছে না। 


আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সিএম রেজাউল করিম মুঠোফোনে বলেন, ব্যাকটেরিয়ায় ক্ষতিগ্রস্ত তরমুজ চাষীদের ক্ষেতগুলো সরেজমিনে পরিদর্শন করেছি। একই জমিতে একাধিকবার তরমুজ চাষ করার কারনে ক্ষেতগুলো ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছে। যে সকল তরমুজের লতা শুকিয়ে গেছে তা রিকোভারী করা না গেলেও কৃষকদের ছত্রাকনাশক ও মাটি শোধনের জন্য ঔষধ প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ